দেশে ডিডস হামলার সতর্ক বার্তা!

দেশের সাইবার স্পেসে অতি সাম্প্রতিক সময়ে বেড়েছে ডিস্ট্রিবিউটেড ডিনায়েল-অফ-সার্ভিস (DDoS) সাইবার আক্রমণ। নিবিড় পর্যবেক্ষণে এই তথ্য দিয়েছে বাংলাদেশ সরকারের কম্পিউটার ইন্সিডেন্ট রেসপন্স টিম (বিজিডি ই-গভ সার্ট)। অনলাইনে সাইবার দুবৃত্তদের ওয়েবসাইট অচল বা ব্যস্ত রাখা কিংবা প্রবশে প্রতিবন্ধকতা সৃষ্টির এই অপচেষ্টায় নিরাপদ থাকতে এ বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামোসহ সকল গুরুত্বপূর্ণ সংস্থাকে যথাযথ পদক্ষেপ গ্রহনের অনুরোধ করেছে সংস্থাটি।

শনিবার সংস্থার পক্ষ থেকে পাঠানা এই সতর্কবার্তায় উদ্ভুত পরিস্থিতির কারণে বাংলাদেশে সকল গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামোকে নিরাপদ রাখতে ‘গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামোর ডিজিটাল নিরাপত্তা সুরক্ষা গাইডলাইন’ অনুসরণ-পূর্বক সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে এন্টি-ডিডস (Anti-DDOS) হার্ডওয়্যার ও সফটওয়্যার স্থাপন/হালনাগাদ করে সঠিক Anti-DDoS Protection Threshold লিমিট সেট করবার জন্য সুপারিশ করা হয়।

ডিস্ট্রিবিউটেড ডিনায়েল-অফ-সার্ভিস (DDoS) এক ধরনের সাইবার আক্রমণ যা সাইবার অপরাধীদের মাধ্যমে নিয়ন্ত্রিত ও বিস্তৃত বটনেট থেকে কোন সুনির্দিষ্ট আইটি পরিকাঠামোকে লক্ষ্য করে নিয়মিত সেবা প্রদানে বাধা প্রদানের জন্য পরিচালিত হয়। এই ডিস্ট্রিবিউটেড ডিনায়েল-অফ-সার্ভিস (DDoS) সাইবার আক্রমণে TCP Push Flood, UDP Flood, TCP RST flood, TCP SYN Flood, TCP Window Size flood, IP fragment flood DDos অ্যাটাক ভেক্টরের আধিক্য পাওয়া গিয়েছে।

Leave a Reply

Your email address will not be published.